Facebook Google Plus Twiter YouTube
   
পরিষেবার ওপর জিএসটি-র হার বিষয়ে জিএসটি কাউন্সিলের ৩১তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত
PIB, 26/12/2018, New Delhi

১০০ টাকার ওপরে সিনেমার টিকিটের দামের ওপর জিএসটি-র হার ২৮% থেকে কমিয়ে ১৮% এবং ১০০ টাকা পর্যন্ত সিনেমার টিকিটে জিএসটি-র হার ১৮% থেকে কমিয়ে ১২% করার সিদ্ধান্ত।
মাল পরিবহণের জন্য ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে তৃতীয় পক্ষের বিমার প্রিমিয়ামের ওপর জিএসটি-র হার ১৮% থেকে কমিয়ে ১২%।
প্রধানমন্ত্রী জন ধন যোজনার অধীনে বেসিক সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট হোল্ডারদের ব্যাঙ্কের দেওয়া পরিষেবার ওপর জিএসটি ছাড়।
১৯৯২ সালে ভারতের পুনর্বাসন পরিষদের অধীনে নথিভুক্ত যেসব কর্মী সরকারী মেডিকেল সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, পুনর্বাসন কেন্দ্রে পরিষেবা দিয়ে থাকেন, তাঁদের জন্য আয়কর আইনের ১২ এএ ধারার ছাড় মিলবে।
পণ্য পরিবহণ সংস্থা কর্তৃক সরকারি বিভাগ/স্থানীয় সংস্থা-কে দেওয়া পরিষেবা ক্ষেত্রে (যে সংস্থাগুলি ৫১ নম্বর ধারায় কর কাটার জন্য নথিভুক্ত হয়েছে) রিভার্স চার্জ মেকানিজমের আওতায় তাদের করের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।
কেন্দ্রীয়/রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চলের পক্ষ থেকে প্রদত্ত পরিষেবার ওপর ছাড় দেওয়া হবে। এইসব সরকারের অধীনস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে আর্থিক সংস্থার কাছ থেকে ঋণ নেওয়া হলে তার জন্য সরকারি গ্যারান্টির সুবিধা দেওয়া হবে।
তপশিলভুক্ত নয় অথবা ভাড়ায় নেওয়া হয়েছে বিমানে এই ধরণের তীর্থযাত্রার ক্ষেত্রে জিএসটি-র হার ইকনোমি ক্লাসের সমতুল (ইনপুট পরিষেবার ৫%) হবে।

যুক্তিগ্রাহ্য সরলীকরণ

কেন্দ্র ও রাজ্য সরকারের ক্ষেত্রে রিভার্স চার্জ মেকানিজমের আওতায় কর প্রদানের ক্ষেত্রে যে সুবিধা পাওয়া যায়, সংসদ এবং প্রাদেশিক আইনসভাগুলির ক্ষেত্রেও অনুরূপ কর সংক্রান্ত সুবিধা দেওয়া হবে।
সরকারি দপ্তর ছাড়া কোনও নথিভুক্ত ব্যক্তিকে নিরাপত্তা কর্মী সরবরাহের মতো পরিষেবা দেওয়া হলে, যেসব সরকারি দপ্তর টিডিএস – এর রেজিস্ট্রেশন রয়েছে, সেগুলিকে রিভার্স চার্জ মেকানিজমের আওতায় আনা হবে।
অনথিভুক্ত যেসব ব্যবসায়িক সুবিধাদাতা (বিজনেস ফেসিলিটেটর) কোনও ব্যাঙ্ককে অথবা ব্যবসায়িক প্রতিনিধিকে পরিষেবা দিয়ে থাকেন, তাঁদের রিভার্স চার্জ মেকানিজমের আওতায় আনা হবে।
ব্যাখ্যা

২০১৭-র আইআইএম আইন অনুসারে, আইআইএম-গুলি ২০১৮-র ৩১ জানুয়ারি থেকে যে ডিগ্রি/ডিপ্লোমা দিয়েছে, সেগুলি জিএসটি-র ক্ষেত্রে ছাড় পাবে।
আইন মোতাবেক আইএফসি এবং এডিবি কর্তৃক প্রদত্ত পরিষেবার ওপর জিএসটি-র ছাড় মিলবে।
পশ্চিমবঙ্গ সরকারের জন্য স্পষ্টীকরণ হিসাবে জানানো হচ্ছে যে, রাজ্যের পর্ষদ প্রাথমিক শিক্ষা পর্ষদ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ-গুলি তাদের ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়ার জন্য যে পরিষেবা দিয়ে থাকে, তার ওপর জিএসটি-র ছাড় পাওয়া যাবে।
‘ছবি মুদ্রণ’-এর কাজ ‘৯৯৮৩৮৬’ সার্ভিস কোড – ফটোগ্রাফিক ও ভিডিও গ্রাফিক প্রসেসিং সার্ভিসের অধীনে পড়বে এবং এক্ষেত্রে ১৮% হারে জিএসটি দিতে হবে। এটি ‘৯৯৮৯১২’ প্রিন্টিং অ্যান্ড রিপ্রোডাকশন সার্ভিসেস অফ রেকর্ডেড মিডিয়া, অন এ ফি অর কন্ট্রাক্ট বেসিসের আওতায় পড়বে না। কারণ, এটির ক্ষেত্রে ১২% হারে জিএসটি ধার্য করা হয়।
তেল বিপণন সংস্থা কর্তৃক পেট্রোল পাম্প ডিলারদের, পাম্প এবং পেট্রোল জাতীয় তরলের আধার লিজ দেওয়ার ক্ষেত্রে আদায়কৃত লাইসেন্স ফি-র ওপর ২৮% হারে জিএসটি ধার্য করা হবে। কারণ, এটিকে মিশ্র সরবরাহ বলে ধরা হয়ে থাকে। অন্যদিকে, জমি ও বাড়ি যন্ত্রপাতি সমেত লিজ দেওয়া হলে সেটিকে ‘৯৯৭২’ (রিয়েল এস্টেট পরিষেবা) – এর আওতায় পড়বে এবং ১৮% হারে জিএসটি ধার্য করা হবে।
‘মুদ্রা বিপণন এবং বিনিময় কর্মসূচি’র আওতায় ভারতের রিজার্ভ ব্যাঙ্ক, দেশের ব্যাঙ্কগুলিকে উৎসাহদানমূলক যে অর্থ দিয়ে থাকে, তা করযোগ্য বলে ধরা হবে।
২০.০৭.২০১৮ তারিখ থেকে সিজিএসটি আইনের বিশেষ ধারা বলে মাল্টি-মোডাল পরিবহণের জন্য যে ১২% হারে জিএসটি-র কথা বলা হয়েছে, তা কেবলমাত্র ভারতের একটি স্থান থেকে অন্য স্থানে অর্থাৎ অভ্যন্তরীণ ক্ষেত্রেই প্রযোজ্য হবে।
খাদ্য, পানীয় এবং মনুষ্য খাদ্য অন্যান্য জিনিসপত্র সরবরাহকারী ব্যবসায়িক প্রতিষ্ঠানের ধরণ অনুসারে এগুলির পণ্য বা পরিষেবা কিনা, তা নির্ধারণ করা হবে না। প্রত্যেকটি ক্ষেত্রে সরবরাহকৃত বস্তুর ওপর এবং সেগুলি ‘কম্পোজিট’ অথবা ‘মিক্সড্‌’ সরবরাহ কিনা, তার ওপর নির্ভরশীল হবে।
কোনও শিক্ষা প্রতিষ্ঠান তার ছাত্রছাত্রী, শিক্ষক এবং অ-শিক্ষক কর্মীদের খাদ্য বা পানীয় সরবরাহ করলে, তার ওপর জিএসটি ধার্য করা হবে না। কিন্তু এইসব প্রতিষ্ঠানে ঠিকাচুক্তির ভিত্তিতে অন্য কোনও ব্যক্তি খাদ্য বা পানীয় সরবরাহ করলে, তার ওপর ৫% হারে জিএসটি ধার্য হবে।
কোনও ব্যাঙ্কিং সংস্থা, ব্যবসায়িক সুবিধাদাতা অথবা ব্যবসায়িক প্রতিনিধি মারফৎ দেওয়া পরিষেবার জন্য গ্রাহকদের কাছ থেকে যে সার্ভিস চার্জ বা ফিজ নিয়ে থাকে, তা সম্পূর্ণভাবে জিএসটি-র আওতায় পড়বে।
ভারতের খাদ্য নিগমের জন্য এই স্পষ্টীকরণ দেওয়া হচ্ছে যে, গুদাম মালিকরা যদি লিজ পরিষেবা দেয় এবং বিভিন্ন খাদ্যদ্রব্য সংরক্ষণের মতো পরিষেবাও দেয়, সেক্ষেত্রে কৃষি পণ্য সংরক্ষণ এবং গুদামজাতকরণের কাজ জিএসটি-র আওতার বাইরে থাকবে।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.