Facebook Google Plus Twiter YouTube
   
২০২০'র মার্চ মাসের মধ্যে ত্রিপুরা - বাংলাদেশের মধ্যে চলবে রেল, দুই দেশের মধ্যে সম্পর্ক আর ও গভীর হতে চলছে, বললেন রিভা গাঙ্গুলি
By Our Correspondent, 13/05/2019, Agartala
 

আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যে ত্রিপুরা - বাংলাদেশের মধ্যে চলবে ব্রডগেজ রেল। ভারতীয় দিক দিয়ে ১০ কিলোমিটার ট্র্যাকের কাজ পুঙ্খানপুঙ্খভাবে চালিয়ে যাচ্ছে সীমান্ত রেলের ইঞ্জিনিয়াররা। একই সাথে বাংলাদেশের দিকেও কাজ জোর কদমে চলছে।
সোমবার সকাল ১১ টা নাগাদ নিশ্চিন্তপুর রেল ভূমি পরিদর্শনে যান বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি। পরিদর্শন কালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন  ফ্রাস্ট সেক্রেটারি রেলওয়ে অ্যাডভাইজার অনিতা বারিক, ট্রান্সপোর্ট সেক্রেটারি এল দাড়লং সহ ভারতীয় অন্যান্য অধিকারিকগন। সেখানে কথা বলতে গিয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি বলেন ভারত বাংলাদেশের মধ্যে সেই সুদূর সময় থেকে এক আত্মীক সম্পর্ক গড়ে উঠেছে। অন্যান্য দেশ গুলির চেয়ে হয়তো বাংলাদেশের সাথে সেই নিবিড় সম্পর্ক অনেক গভীর। দুই দেশের মধ্যে এখন সেই সম্পর্ক আর ও গভীর হতে চলছে।
তিনি বলেন, কেন্দ্রীয় সরকার ও বাংলাদেশ সরকারের যৌথ উদ্যোগে ত্রিপুরার আগরতলা আখাউড়া রেল প্রকল্পের কাজ শুরু হয়েছিল। যে কাজ এখন অনেকটাই অগ্রসর। ভারতীয় ক্ষেত্রে ১০ কিলোমিটার এবং বাংলাদেশের ক্ষেত্রে পাঁচ কিলোমিটার রেল ট্রাকের সমস্ত কাজ কাজের ব্যয় ভার বহন করছে কেন্দ্রীয় সরকার।  তিনি বলেন ইতিমধ্যে ভারতীয় অংশের সিংহ ভাগ কাজ সম্পন্ন হয়ে গেছে। সোমবার নিশ্চিন্তপুর এলাকা পরিদর্শন করে তিনি বলেন উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে ইঞ্জিনিয়াররা যেভাবে কাজ করছে তাতে আগামী ২০২০ সালের মার্চ মাসের মধ্যেই আগরতলা আখাউড়া বাংলাদেশ রেল চলবে। এদিন তিনি রেল ইঞ্জিনিয়ারদের কাজকর্মে ভূয়সী প্রশংসা করেন। বলেন ভারত বাংলার দুই প্রান্তেই রেল ইঞ্জিনিয়াররা দুই দেশকে রেল এর মাধ্যমে যুক্ত করার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি বলেন রেল পরিষেবা দুটি দেশ যুক্ত হলে বাণিজ্যিক দিক দিয়ে অনেকটাই অগ্রসর হবে ত্রিপুরা। একই সাথে আগরতলা ঢাকা কলকাতার মধ্যে যাত্রীদের যাতায়াতের অনেকটাই সুবিধা হবে।

 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.