Facebook Google Plus Twiter YouTube
   
বার্ষিক রিটার্ন জমা দেওয়ার বিষয়ে স্পষ্টীকরণ (ফরম জিএসটিআর -৯)
PIB, 04/06/2019, New Delhi

ফরম জিএসটিআর-৯ এ’র বার্ষিক রিটার্ন দাখিলের শেষ তারিখ ৩০ শে জুন ২০১৯। এই বার্ষিক রিটার্ন জমা দেওয়ার বিষয়ে বাণিজ্য ও শিল্প মহল থেকে কিছু প্রশ্ন উত্থাপন করা হয়েছে, যার ব্যাখ্যা নিম্নরূপ:

০১.০৫.২০১৯ তারিখের ফরম জিএসটিআরএ-২-এ থাকা তথ্য ফরম জিএসটিআর -৯ এর টেবিলের ৮’এতে স্বয়ংক্রিয়ভাবে সংখ্যাভুক্ত হবে।

আভ্যন্তরীণ সরবরাহের উপর “ইনপুট ট্যাক্স ক্রেডিট” এপ্রিল ২০১৮ থেকে মার্চ ২০১৯ পর্যন্ত ফরমে জিএসটিআর -৯ এর টেবিল ৮সি তে ঘোষণা করা হবে।

এপ্রিল ২০১৮ থেকে ২০১৯ সালের মার্চ পর্যন্ত ২০১৭-১৮ অর্থবছরে ফেরত ঘোষিত লেনদেনের বিশদ  জিএসটিআর-৯ এর পয়েন্ট ফাইভ-এ ঘোষণা করা হবে। এই সমস্ত সংশোধনীর বিষয়ে বিস্তারিত বিবরণ জিএসটিআর -১ এর টেবিল ১০ এবং ১১ তে বিস্তারিত থাকতে পারে।

এখানে উল্লেখ করা যেতে পারে যে,  জিএসটিআর -১ ফর্ম ফরম্যাটে যখনই সরবরাহ ঘোষণা করা হোক না কেন পয়েন্ট টু অথবা পয়েন্ট ফাইভের মৌলিক ঘোষণা জিএসটিআর-৩বি ফর্মের মাধ্যমে এই সমস্ত পণ্য সরবরাহ করার ক্ষেত্রে কর প্রদান বাধ্যতামূলকভাবে চালিত হবে৷ ফরম জিএসটিআর-৩ বি এর মাধ্যমে যদি এই সমস্ত পণ্যের কর জুলাই ২০১৭ থেকে মার্চ ২০১৮ সালের মধ্যে সরবরাহ করা হয় তবে এ ধরনের সরবরাহ পয়েন্ট টু এবং এবং যদি জিএসটিআর-৩বি এর মাধ্যমে ২০১৮’র এপ্রিল থেকে ২০১৯ সালের মার্চের মধ্যে এই কর প্রদান করা হয় তবে তা জিএসটিআর-৯ ফর্মের পয়েন্ট ফাইভে ঘোষণা করা হবে৷

ফরম জিএসটিআর -১ এবং ফরম জিএসটিআর-৩ বি তে নিবন্ধিত ব্যক্তি কর্তৃক ঘোষিত কোন অতিরিক্ত বাহ্যিক সরবরাহ ফরম জিএসটিআর -৯ এর পঞ্চম স্থানে ঘোষণা করা হয়নি এমন অতিরিক্ত দায় পয়েন্ট ফোর  এ গণনা করা হবে এবং "প্রদেয় করযোগ্য" ও ফরম জিএসটিআর -৯ এর "নগদ অর্থের মাধ্যমে অর্থ প্রদানের" কলামের ফরম ফরমেট ডিআরসি -০৩ এর মাধ্যমে প্রদান করা হবে।

অনেক করদাতারা জানিয়েছেন যে, স্বয়ংক্রিয়ভাবে তৈরি ডেটা এবং তাদের প্রকৃত ডেটা এন্টি্র মধ্যে একটি বৈসাদৃশ্য রয়েছে৷ করদাতারা একটি সাধারণ সমস্যার কথা উল্লেখ করেছেন যে ফরম জিএসটিআর -৯ এর টেবিল ৪-তে যেখানে ফরম জিএসটিআর -১-এ বিস্তারিত অনুপস্থিত রয়েছে কিন্তু ফরম জিএসটিআর-৩ বি’তে কর ইতিমধ্যে পরিশোধ করা হয়েছে৷ এরফলে করদাতারা স্বয়ংক্রিয় তথ্যসংখ্যার ডেটা এবং নিজেদের প্রদেয় তথ্যগুলির মধ্যে একটি বৈসাদৃশ্য দেখছেন ফরম জিএসটিআর -৩বিতে। এখানে লক্ষ্যণীয় যে,  স্বয়ংক্রিয় তথ্যব্যাবস্থা করদাতাদের সরলীকরণের উদ্দেশ্যে করা হয়েছে৷ তবে  করদাতারা তাদের অ্যাকাউন্টের হিসাব অনুযায়ী বা আর্থিক বছরে দায়েরকৃত আয় অনুযায়ী তথ্য রিপোর্ট করবে।

        পণ্য আমদানি করার সময় অনেক করদাতারা অভিযোগ করেছেন যে, প্রদত্ত আইজিএসটি ক্রেডিট পূরণের জন্য ৮নং টেবিলে কোন সারি নেই, তবে তারা এপ্রিল ২০১৮ থেকে মার্চ ২০১৯ এর রিটার্ন পেয়ে গেছেন। এই কারণে, অনেকের আশঙ্কা ছিল যে যেহেতু এপ্রিল ২০১৮  এবং মার্চ ২০১৯ এর মাঝামাঝি পর্যন্ত বকেয়া ছিল তাহলে বার্ষিক রিটার্নে রিপোর্ট নাও হতে পারে। এই বিশেষ ক্ষেত্রটির জন্য, করদাতাদের পরামর্শ দেওয়া হচ্ছে যে তারা জুলাই ২০১৭ থেকে মার্চ ২০১৯ সাল পর্যন্ত পণ্য আমদানির জন্য ফরম জিএসটিআর-৯ এর টেবিল ৬ (ই) –এর মাধ্যমে সম্পূর্ণ ক্রেডিট পূরণ করবেন৷

ফরম ডিআরসি -০৩ এর মাধ্যমে জুলাই ২০১৭ থেকে মার্চ ২০১৮ এর মধ্যে সম্পর্কিত কোন সরবরাহের জন্য  প্রদত্ত পেমেন্টগুলি জিএসটিআর -৯ ফর্মের জন্য বিবেচিত হবে না, তবে ফরম জিএসটিআরএ-৯ সি তে পুনর্মিলনের সময় রিপোর্ট করা হবে।

সমস্ত করদাতাদের অনুরোধ করা হচ্ছে যাতে তারা তাদের বার্ষিক রিটার্ন (ফরম জিএসটিআর -৯) শেষ সময় এড়ানোর জন্য  দ্রুত  জমা করে দেন৷

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.