Facebook Google Plus Twiter YouTube
   
২০১৭-১৮তেই ভারতের বৃদ্ধি পৌঁছুবে ৭.৫ শতাংশে, জানালেন জেটলি
By Our Spl Correspondent, 24/04/2017, Washington

চলতি আর্থিক বছরে দেশের আর্থিক বৃদ্ধি ৭.৫ শতাংশে পৌঁছবে।আর এই পরিবর্তনে গতি বাড়াবে নিয়ন্ত্রণে থাকা মূল্যবৃদ্ধিও রাজকোষ ঘাটতিতে রাশ। আমেরিকা সফরে এসে ২২ এপ্রিল ভারতীয় অর্থনীতির ‘অচ্ছে দিন’ নিয়ে এই সমস্ত দাবি করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

বিশ্ব ব্যাঙ্ক ও আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ) আয়োজিত বার্ষিক বসন্ত-বৈঠকে যোগ দিতে আমেরিকায় এসেছেন জেটলি।তাঁর সাথে এসেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেল, কেন্দ্রীয় আর্থিক বিষয়ক সচিব শক্তিকান্ত দাস এবং মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যন। সেখানে আলোচনার ফাঁকে অর্থমন্ত্রীর সম্মানে ভারতের রাষ্ট্রদূত নভতেজ সরানা আয়োজিত ভোজসভায় ভারতীয় অর্থনীতি সম্পর্কে এই আশার কথা শুনিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

শুক্রবার আইএমএফ বলেছিল, চলতি ও আগামী অর্থবর্ষে ভারতে বৃদ্ধি দাঁড়াবে যথাক্রমে ৭.২ এবং ৭.৭ শতাংশ। এ দিন আর এক কদম এগিয়ে জেটলির দাবি, চলতি অর্থবর্ষেই ৭.৫% ছোঁবে বৃদ্ধি। নোট বাতিলের ধাক্কা সামলে গত বছর যা দাঁড়িয়েছে ৭.১%।

মূল্যবৃদ্ধির হার ও ঘাটতি নিয়ন্ত্রণে থাকা নিয়ে তো বটেই, আর্থিক সংস্কারের বিষয়েও রীতিমতো আশাবাদী মানে হয়েছে অর্থমন্ত্রীকে। সম্প্রতি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে ঐকমত্য তৈরির পরে সংসদে পাশ হয়েছে জিএসটি বিল। ২৩ এপ্রিল নীতি আয়োগের বৈঠকেও তা অনুমোদিত হয়ে গেছে।  ফলে আশা করা হচ্ছে, জুলাই থেকেই জিএ টি চালু হতে যাচ্ছে ।

সেই প্রসঙ্গ তুলে এ দিন অর্থমন্ত্রীর দাবি, পণ্য-পরিষেবা কর চালু হলে, দেশজুড়ে এক রকম কর গোনার সুবিধা পাবে শিল্প। সুবিধা হবে ব্যবসায়ীদেরও। দেশের অর্থনীতিকে এক ঝটকায় অনেকটা এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

অর্থনীতির স্বার্থে জরুরি হলেও অনেক সময়েই রাজনৈতিকচাপের কারণে সংস্কারের কড়া দাওয়াই প্রয়োগের সাহস দেখাতে পারে না সরকার। কিন্তু জেটলির দাবি, মোদী-সরকারের জমানায় উল্টো ছবি। এই প্রথম সংস্কারের সিদ্ধান্তে পাশে দাঁড়াচ্ছেন মানুষ। সমর্থন জানাচ্ছেন দীর্ঘ মেয়াদি ভালর কথা ভেবে তেতো দাওয়াই প্রয়োগেও। সাম্প্রতিক ভোটগুলির ফলাফল তার জ্বলজ্যান্ত প্রমাণ।

বলাবাহুল্য  যে, নোট বাতিলের মতো কড়া সিদ্ধান্তের পরেও সাম্প্রতিক ভোটগুলিতে সফল বিজেপি। আর একারণে সংস্কারকে এগিয়ে নিয়ে যেতে চাইছে বিজেপি সরকার।
 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.