Facebook Google Plus Twiter YouTube
   
আইবিএম এর সহযোগিতায় স্কিল বিল্ড প্ল্যাটফর্ম চালু করলো দক্ষতা বিকাশ ও শিল্পোদ্যোগ মন্ত্রক
Burue Report, 05/11/2019, New Delhi

আইবিএম এর সহযোগিতায় স্কিল বিল্ড প্ল্যাটফর্ম গড়ে তোলার ঘোষণা দিয়েছেন স্কিল ডেভলপমেন্ট এন্ড এন্টারপ্রেনারশিপ(এমএসডিই) মন্ত্রকের প্রশিক্ষণ বিভাগের মহানির্দেশক৷ এই কর্মসূচীর অধীনে ইন্ডাষ্টি্য়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) ও ন্যাশনাল স্কিল ট্রেনিং ইনস্টিটিউট(এনএসটিআই) সমূহের জন্য আইটি বিভাগে নেটওয়ার্কিং ও ক্লাউড কম্পিউটিংয়ে দুই বছরের জন্য একটি এডভান্সড ডিপ্লোমা কোর্স চালু করা হবে৷ কোর্সটি তৈরি করেছে আইবিএম৷ এই প্ল্যাটফর্মে আইটিআই ও এনএসটিআই ফ্যাকাল্টিদের কৃত্রিম বুদ্ধিমত্তায় (এআই)দক্ষতা বিকাশের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে৷ স্কিল বিল্ড আইবিএম ও সহযোগী সংস্থা কোডডোর, কোরপাকেডেমি ও স্কিল সফট এর পক্ষ থেকে ডিজিটাল লার্নিং কনটেন্ট থাকবে৷

ডিজিটাল প্ল্যাটফর্মটি শিক্ষার্থীদের মাইইনারজিনিয়াসের মাধ্যমে জ্ঞান ক্ষমতা এবং ব্যক্তিত্বের ব্যক্তিগত মূল্যায়ন সরবরাহ করা হবে। এরপর তারা ডিজিটাল প্রযুক্তি সম্পর্কে ভিত্তিগত জ্ঞান, পাশাপাশি পেশাগত দক্ষতা যেমন রেজিউম-রাইটিং, সমস্যা সমাধান এবং যোগাযোগ শিখবে। প্রযুক্তিগত এবং পেশাগত শিক্ষার অন্তর্ভুক্ত নির্দিষ্ট কাজের জন্য ভূমিকা-ভিত্তিক শিক্ষার বিষয়ে শিক্ষার্থীরা সুপারিশও পাবে।

এই কর্মসূচী সম্পর্কে বলতে গিয়ে স্কীল ডেভলপমেন্ট এন্ড এন্টারপ্রেনারশীপ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ড. মহেন্দ্র নাথ পান্ডে জানান- “ জনগণের সুবিধার জন্য  বিভিন্ন কল্যাণমূলক প্রকল্পে আমাদের সরকার প্রযুক্তিকে যথাযথভাবে ব্যবহার করছে৷ আমরা এআই’র গুরুত্ব এবং জীবনের উন্নয়নে তা কীভাবে ভূমিকা পালন করতে পারে তা বুঝতে পারি৷ নতুন ভারত তৈরির সাথে সাথে ধারাবাহিকভাবে আমাদের নিজেদের আপগ্রেড করা জরুরী। নতুন যুগের দক্ষতার সাথে শিক্ষার্থীদের সক্ষম করে তুলতে এই সহযোগিতার জন্য আমি আইবিএমের প্রতি কৃতজ্ঞতা জানাই। এই উদ্যোগটি যুবকদের পরিবর্তিত বাজারের প্রবণতা অনুযায়ী নিজেকে তৈরি করতে সহায়তা করবে।"

এমএসডিই”র সচিব ড. কে পি কৃষ্ণান জানান- “প্রযুক্তি ক্রমাগতভাবে বিকশিত হচ্ছে এবং আমাদের জীবনকে আরও সহজ এবং উন্নত করছে। এটা অত্যন্ত জরুরী, বিশেষত যখন আমাদের যুবসমাজকে দক্ষ করার বিষয়টি আসে। প্রযুক্তি আরও ভাল আরও দক্ষ প্রশিক্ষণে সহায়তা করে ও এটি আরও ভাল মূল্যায়ন এবং ফলাফল নিয়ে আসে। এই কর্মসূচির ফলাফল থেকে আমি আমাদের যুবকদের জীবনে ইতিবাচক পরিবর্তন আনার দিকে এর আরও বিস্তৃতি দেখার অপেক্ষায় রয়েছি৷ ”

আইবিএম ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এর ভাইস প্রেসিডেন্ট ও এইচআর চৈতন্য শ্রীনিবাস বলেন, এমএসডিই”র সাথে এই সহযোগিতা বিশ্ব অর্থনীতিকে মোকাবিলা করতে পরবর্তী প্রজন্মকে সহায়তা করবে৷ দক্ষতা হ'ল নতুন মুদ্রা এবং এই কর্মসূচীটি শিল্প প্রতিষ্ঠানে কাজ করার জন্য প্রস্তুত ব্যক্তিদের  সহায়তা করবে। প্ল্যাটফর্মটি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক "নতুন কলার" কাজের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত এবং পেশাদারিত্বের দক্ষতা বিকাশে সহায়তা করবে। "

ডিজিটি’র মহানির্দেশক রাজেশ আগরওয়াল বলেছেন, “এই প্রযুক্তির যুগে আমরা যুবকদের দক্ষ করার লক্ষ্যে ক্রমাগত কর্মসূচি চালু করছি এবং শিল্পের প্রয়োজনের সাথে তারা যাতে দক্ষতার মিল ধরতে রাখতে পারে তারজন্য তাদের হাত ধরে রাখছি। এই সহযোগিতা এমনি একটি পদক্ষেপ এবং তা অবশ্যই শিল্পের প্রয়োজনীয়তার সাথে সাযূজ্যপূর্ণ৷ ডিজিটি ভারতে বৃত্তিমূলক প্রশিক্ষণ ব্যবস্থায় ডিজিটাল বিপ্লব ঘটাতে প্রতিশ্রুতিবদ্ধ।”

আইবিএমের এই উদ্যোগ সংস্থার বিশ্ব অঙ্গীকারের একটা অংশ যেখানে যুবকদের পরবর্তী প্রজন্মের উপযোগী মেধাসম্পন্ন করে তুলে চাকরীর উপযুক্ত কর্মীগোষ্টী গড়ে তোলা সম্ভব হয়৷ এই কর্মসূচীতে উন্নতি এবং এডুনেট এর মত নেতৃত্বে প্রদানকারী এনজিও”র সমর্থন নেওয়া হচ্ছে৷ আইবিএম স্বেচ্ছাসেবকরা এই এনজিওগুলির সাথে মিলে শিক্ষার্থীদের কোচিং এবং পরীক্ষামূলক সুবিধা প্রদান করবে৷ এর আগে ২০১৮ সালে আইবিএম এমএসডিই”র সাথে মিলে প্রথম “নিউ কলার ক্যারিকুলাম’ শুরু করেছিলেন৷ ওই কোর্সটি গত সেপ্টেম্বর ২০১৯ এ সফলভাবে সম্পন্ন হয়েছে৷ এরমধ্যে ১৯জন শিক্ষার্থীকে আইবিএমে পাঁচ মাসের জন্য বেতন সহ ইন্টার্নশীপের অফারও দেয়া হয়েছে৷

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.