Facebook Google Plus Twiter YouTube
   
রাজ্যের কৃষকদের কাছ থেকে এবছর ৫০,০০০ মেট্রিক টন ধান ক্রয় করবে এফসিআই, মুখ্যমন্ত্রীকে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান
By Our Correspondent, 29/11/2019, Agartala

কৃষকদের কাছ থেকে সরাসরি ৫০,০০০ মেট্রিক টন ধান ক্রয় করবে এফসিআই। ২৯ নভেম্বরঃ শুক্রবার নতুন দিল্লিতে কেন্দ্রীয় খাদ্য ও জন সংবরণ মন্ত্রী শ্রী রাম ভিলাস পাশওয়ানের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব। বৈঠকে রাজ্যের কৃষকদের স্বার্থে একটি বড় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মুখ্যমন্ত্রীর আবেদনক্রমে মন্ত্রী শ্রী রাম ভিলাস পাশওয়ান জানিয়েছেন, আগামী মরশুমে রাজ্যের কৃষকদের কাছ থেকে সরাসরি ৫০,০০০ মেট্রিকটন ধান ক্রয় করবে এফসিআই। ন্যুনতম সহায়ক মূল্য ১৮.১৫ টাকা কেজি দরে এই ধান ক্রয় করা হবে। যা গত মরশুমে ছিল ১৭.৫০ টাকা। এর মাধ্যমে রাজ্যের কৃষকরা লাভবান হবেন।

 শ্রী রামবিলাস পাসোয়ানের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক চলাকালীন এফসিআই'র আধিকারিকরাও উপস্থিত ছিলেন। মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেবের সামনেই শ্রী পাশওয়ান, এফসিআই আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, সরাসরি ৫০ হাজার মেট্রিকটন ধান ত্রিপুরার কৃষকদের কাছ থেকে ক্রয় করার জন্য। ধান ক্রয়ের পাশাপাশি এই কাজে নিযুক্ত শ্রমিকদের খরচও এফসিআই বহন করবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এতদিন কৃষকদের কাছ থেকে, রাজ্য সরকারকে ধান ক্রয় করতে হতো। সেই টাকা এফসিআই'র কাছ থেকে, রাজ্য সরকারকে পেতে সময় লাগতো ৬ থেকে ৭ মাস।

যার ফলে রাজ্যের উন্নয়নের একটা বড় পরিমাণ টাকা এই সময়ের জন্য আটকে থাকতো। তাই নতুন এই সিদ্ধান্তের ফলে কৃষকদের পাশাপাশি উপকৃত হলো রাজ্যও। প্রসঙ্গত উল্লেখ্য বিজেপি সরকার প্রতিষ্ঠিত হবার পর রাজ্যে প্রথমবারের মতো ২০১৮-১৯ অর্থবছর থেকে, কৃষকদের কাছ থেকে ধান ক্রয় প্রক্রিয়া শুরু করা হয়েছিল। প্রথম বার ১০ হাজার মেট্রিক টন ধান ক্রয় করা হয়েছে। গত মরশুমে ১৬,৮৭০ মেট্রিক টন ধান কৃষকদের কাছ থেকে ক্রয় করা হয়েছিল। আসন্ন মরশুমে সেই লক্ষ্যমাত্রা ৫০ হাজার মেট্রিকটন ধার্য করা হয়েছে। এর মধ্য দিয়ে গ্রামীণ অর্থনীতির পাশাপাশি গোটা রাজ্যের অর্থনীতি দারুণভাবে উপকৃত হবে বলে ধারণা করা হচ্ছে।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.