Facebook Google Plus Twiter YouTube
   
মহিলা সশক্তিকরণের মাধ্যমে সামাজিক উন্নয়নের গুরুত্ব মুখ্যমন্ত্রীর।
By Our Correspondent, 09/01/2020, Agartala
 

মহিলা সশক্তিকরণের ক্ষেত্রে কেন্দ্রীয় ও রাজ্য সরকার যৌথভাবে কাজ করে চলেছে।এক্ষেত্রে তাদের সামাজিকভাবে সুরক্ষা প্রদানের পাশাপাশি মহিলাদের বিরুদ্ধে অপরাধের মামলায় দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বৃহস্পতিবার এ কথা বলেন মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব।

এদিন ১২৫ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে মহারানী তুলসীবতী উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে এলামনির পক্ষ থেকে বৃহস্পতিবার এক রক্তদান শিবিরের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব। এছাড়া উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী শ্রী রতন লাল নাথ, মহারণী তুলসীবতি এলামনি এসোসিয়েশনের সভাপতি শ্রীমতী পূর্ণিমা রায় সহ অন্যান্যরা।

বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী মূলত মহিলা সশক্তিকরনের উপর গুরুত্বারোপ করেন। জাতি বা রাষ্ট্রকে শক্তিশালী করতে মহিলা সশক্তিকরণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি ভারতের ইতিহাসের ঐতিহ্যের কথা তুলে ধরেন তিনি।

মহিলা সশক্তিকরণের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দৃষ্টিভঙ্গির উল্লেখ করেন তিনি। 2014 সালে প্রধানমন্ত্রী হওয়ার পর লালকেল্লায় শ্রী নরেন্দ্র মোদির প্রথম ভাষনের বিষয়টি মুখ্যমন্ত্রীর বক্তব্যে উঠে আসে। রাজনীতির উর্ধ্বে উঠে, ভারতের মুসলিম মহিলাদের স্বাধিকারের জন্য প্রধানমন্ত্রীর সেদিন নেওয়া, তিন তালাক এর বিরুদ্ধে অবস্থান ছিল একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। মহিলাদের এগিয়ে নেবার জন্যই গত লোকসভা নির্বাচনে ভারতের স্বাধীনতার পর সবথেকে বেশি মহিলা সাংসদ নির্বাচিত হয়েছেন।

গর্ভবতী মহিলাদের পাশে দাঁড়াতে আর্থিক অনুদান প্রদান প্রক্রিয়া ইতিমধ্যেই ভারতের ৬৫০টি জেলায় সম্পন্ন হয়েছে। তাছাড়া বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা, উজ্জ্বলা যোজনার মত বিভিন্ন যোজনা মহিলাদের গুরুত্ব প্রদানের কথাও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে বিজেপি সরকার প্রতিষ্ঠিত হবার পর দোষীদের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে দল-মত বিচার করা হয় না। এই সময়ের মধ্যে রাজ্যে কনভিকশন রেট বৃদ্ধি পেয়েছে। মুখ্যমন্ত্রী এদিন দৃঢ়তার সঙ্গে বলেন মহিলাদের উপর অত্যাচার হলে, অপরাধী গ্রেফতার করা হয়নি, যদি কেউ প্রমাণ করতে পারেন তাহলে তিনি দায়িত্ব ছেড়ে দেবেন বলেও দাবি করেন। এছাড়া রাজ্যের সবকটি জেলায় লিঙ্গ বৈষম্য দূর করার ক্ষেত্রেও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। মহিলাদের বিভিন্ন সামাজিক কাজে এগিয়ে আসার জন্য এদিন আহ্বান জানান তিনি।

 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.