Facebook Google Plus Twiter YouTube
   
প্রধানমন্ত্রীর আয়ুষ্মান কার্ডে হাসপাতালে মিলছে না ঔষুধ, ক্ষোভ রোগীদের
By Our Correspondent, 26/01/2020, Agartala
 

প্রধানমন্ত্রীর আয়ুষ্মান এখন অভিশাপে রূপ নিয়েছে রাজ্যের প্রতিটি হাসপাতালে। শুধুমাত্র রাজ্য সরকারের চরম খামখেয়ালী পানার জন্য। শনিবার সেই অভিশাপের রূপ দেখা গেছে রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল জি বি পিতে।


 বেনিফিশিয়ারি এমনকি সাধারন গরীব অংশের রোগীদের জন্য কেন্দ্রীয় সরকার আয়ুষ্মান ভারত - প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা নামক প্রকল্প চালু করে গোটা রাজ্যে। রাজ্যের প্রতিটি সরকারি হাসপাতালে চালু করা হয় এই পরিষেবা। বিশেষ করে রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল জি বি পিতেও চালু হয় এই পরিষেবা। কিন্তু এই পরিষেবা নিয়ে দেখা দিয়েছে চরম গাফিলতি। আয়ুষ্মান কার্ড থাকা সত্ত্বেও পাচ্ছেনা ঔষধ। পকেটের টাকা খরচ করে ক্রয় করতে হচ্ছে ঔষধ। এর মধ্যে যাদের টাকা নেই ঋণ করে ক্রয় করতে হচ্ছে ঔষধ। এরমধ্যে শনিবার দেখা দিয়েছে ব্যতিক্রম দৃশ্য। আয়ুষ্মান বিভাগে কর্মী সবে মাত্র একজন। পরিষেবা নেওয়ার ক্ষেত্রে রোগীর সংখ্যা প্রায় ১৫০ জন। এই জায়গায় লাইনে দাড়িয়ে মিলেনি পরিষেবা। এরমধ্যে কিছু সংখ্যক রোগীর পরিবার কার্ড অনুযায়ী ঔষধ ক্রয় করার অনুমতি পেয়ে থাকলেও খোলা বাজার থেকে কিনতে পারে নি ঔষধ। যেখানে জি বি পি বাজারের মোট পাঁচটি ঔষধের দোকান এই প্রকল্পের আওতায় রয়েছে। কিন্তু তার পরেও মিলছে না সেই ঔষধ। এব্যাপারে অভিযোগ সূত্রে জানাগেছে, ওই পাঁচটি দোকান মালিক বিগত সময়ের প্রচুর টাকা সরকারের কাছে পাওনা রেয়েগেছে। বলা ছিল ৫০ হাজার টাকা অবদী পর্যন্ত রোগীদের ঔষধ দেওয়া হবে। কিন্তু একনও পর্যন্ত সরকারী তরফে সেই বিল পায়নি দোকান মালিকরা। যার ফলে চিকিৎসকের ব্যবস্থা পত্র অনুযায়ী দোকানে গিয়েও মিলছেনা ঔষধ। এব্যাপারে হাসপাতাল সুপার ডাক্তার রঞ্জিত দাসের কাছে রোগীর আত্মীয় পরিজন অভিযোগ জানালে অভিযোগ সুপার নাকি স্পষ্ট জানিয়ে দেন ক্যাশ টাকায় ঔষধ ক্রয় করতে। কিন্তু অথচ এই পরিষেবা গরীব রোগীদের জন্য। যদি তাদের কাছে টাকা থাকতো তাহলে বেসরকারি হাসপাতালে গিয়ে পরিষেবা নিতে পারতো বলে বক্তব্য তাদের। অভিযোগ রাজ্য সরকার এমনকি স্বাস্থ্য দপ্তরের চরম গাফিলতির খেসারত বহন করতে হচ্ছে রোগীদের।

 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.