Facebook Google Plus Twiter YouTube
   
করোনার বিরুদ্ধে লড়াইয়ে এখনই ত্রিপুরার আসল অগ্নিপরীক্ষা, মানতে হবে হোম কোয়ারেন্টাইন নীতি নির্দেশিকা: ভিডিও বার্তায় বলেছেন মুখ্যমন্ত্রী
By Our Correspondent, 21/05/2020, Agartala

কিছুদিনের মধ্যেই বিমান, ট্রেন ও সড়কপথে বহি:রাজ্য থেকে ৪০ থেকে ৫০ হাজার রাজ্যের নাগরিকরা ফিরে আসবেন। তাদের সাথে নিশ্চিতভাবে আসতে পারে করোনা আক্রান্তরাও। তাই এখনই রাজ্যবাসীকে সতর্কতার সঙ্গে করোনা প্রতিরোধে সদর্থক ভূমিকা নিতে হবে । বৃহস্পতিবার সন্ধ্যায় রাজ্যবাসীর উদ্দেশ্যে এক ভিডিও বার্তায় এ কথা বলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। তিনি বলেন,"এখনই আমাদের করোনার বিরুদ্ধে লড়াইয়ের অগ্নিপরীক্ষা।"

 যারা বহি:রাজ্য থেকে ফিরবেন , তাদের রাজ্য সরকার পাঁচ জনে এক জন অনুপাতে কোভিড ১৯ এর নমুনা পরীক্ষার ব্যবস্থা করেছে । তা অন্যান্য রাজ্যের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেশি বলেই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী ।এই প্রসঙ্গে তিনি বিহারের উদাহরণ টেনে বলেন, সেরাজ্যে ২ লক্ষ এর মত পরিযায়ী নাগরিকরা ফিরে গেছেন, অথচ নমুনা পরীক্ষা করা হয়েছে মাত্র ১৯০০। সেই তুলনায় ত্রিপুরায় ৫০% রাজ্যের সাধারন নাগরিকদের, আর ৫০% বহি:রাজ্য থেকে আগতদের নমুনা পরীক্ষা করা হচ্ছে। মুখ্যমন্ত্রী বলেন কোন রাজ্যের পক্ষেই সবার নমুনা পরীক্ষা করা সম্ভব নয়।

       মুখ্যমন্ত্রী এদিনের ভিডিও বার্তায় কোভিড ১৯ মোকাবেলায় রাজ্যস্তরে যে কমিটি গঠন করা হয়েছে, তাদের দায়িত্ব কর্তব্য সম্পর্কেও অবহিত করেন। এতে রাজ্যস্তর, জেলা ও নগর স্তরের পাশাপাশি পঞ্চায়েত ও ভিলেজ স্তরের কমিটি গুলির গুরুদায়িত্ব পালনের আহ্বান রাখেন তিনি । কিছুদিনের মধ্যেই বহি:রাজ্যে আটকে থাকা বিশাল অংশের নাগরিকরা  রাজ্য ফিরে আসবেন। তারা বাড়ি ফিরলেই ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করতে হবে ।এতে অগ্রণী ভূমিকা নিতে হবে গ্রাম কমিটি গুলিকেই । যেসব এলাকায় এখনো কমিটি গঠন করা হয়নি,  সেখানে দ্রুত কমিটি গঠন করে কাজ চালিয়ে যাওয়ার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

 কোন পরিবারে যদি কেউ বহি:রাজ্য থেকে আসে, তখন পুরো বাড়িকেই কোয়ারেন্টাইনে থাকতে বলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন কোয়ারেন্টাইনে থাকাকালীন কোন অসুবিধা হলে টেলিফোনের মাধ্যমে নিকটজন, এমনকি পাড়াপড়শির সাহায্য নিতে, তবুও যাতে বাড়ির বাইরে বের না হন।

 বিগত দিনে রাজ্যবাসী যেভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সরকারকে সহযোগিতা করেছে তার জন্য মুখ্যমন্ত্রী কৃতজ্ঞতা প্রকাশ করেন । তিনি আগামী এক দেড় মাস সবাইকে বাড়তি সতর্কতা অবলম্বন করার আহ্বান রাখেন।

 মুখ্যমন্ত্রী এদিনের ভিডিও বার্তায় আরও বলেন, এই সময়ে সবাইকে কাজ করতে হবে, আবার করোনাকে বিতাড়িতও করতে হবে । সবাইকে লক্ষ্য রাখতে হবে করোনা সংক্রমণ যাতে কোনোভাবেই কমিউনিটিতে ছড়িয়ে না পড়তে পারে । তাই সবাইকে ঘুম থেকে উঠেই হোম কোয়ারেন্টাইন শব্দটা স্মরণ করার পরামর্শ দেন তিনি।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.