Facebook Google Plus Twiter YouTube
   
এনসিএমসি ওড়িশা এবং পশ্চিমবঙ্গের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলে উদ্ধার ও ত্রাণের কাজকর্ম পর্যালোচনা করছে
Burue Report, 21/05/2020, New Delhi

জাতীয় সঙ্কট পরিচালনা কমিটির (এনসিএমসি) পৌরহিত্যে মন্ত্রিসভার সচিব আজ ঘূর্ণিঝড় আমপানের পরে সম্পর্কিত রাজ্য ও কেন্দ্রীয় মন্ত্রনালয়। এজেন্সিদের সাথে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ-এ ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলের পরিস্থিতি পর্যালোচনা করেছেন।

ওডিশা এবং পশ্চিমবঙ্গের মুখ্য সচিবরা জানিয়েছিলেন যে আইডিডি এবং এনডিআরএফের মোতায়েনে সময়োপযোগী এবং সঠিক পূর্বাভাস পশ্চিমবঙ্গ এবং প্রায় ২ লক্ষ ওড়িশার লোককে সরিয়ে নিতে সহায়তা করেছে। এ কারণে মানব জীবনের ন্যূনতম ক্ষতি হয়েছে, এই সত্যটি বিবেচনা করে ১৯৯৯ সালে ওডিশায় যে প্রবল ঘূর্ণিঝড়টি আঘাত করেছিল তার পরে আমপানের তীব্রতা হয়েছিল এবং এটি ব্যাপক আকারে বিধ্বস্ত হয়েছিল।

এনডিআরএফ পশ্চিমবঙ্গে, বিশেষত কলকাতায় পুনরুদ্ধারের কাজটি আরও বাড়ানোর জন্য অতিরিক্ত দল নিয়োগ করেছে। এফসিআই পশ্চিমবঙ্গে খাদ্যশস্য, বিশেষত ধানের পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করবে যাতে তাৎক্ষণিকভাবে খাদ্য সরবরাহের ব্যবস্থা করা হয়।

বিদ্যুৎ মন্ত্রক এবং টেলিযোগাযোগ বিভাগ উভয় রাজ্যে দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করবে। রেলওয়ে, যা তার অবকাঠামোতে বড় ক্ষতির মুখোমুখি হয়েছে, তাড়াতাড়িই এর কাজ শুরু করার প্রক্রিয়াধীন রয়েছে।

পশ্চিমবঙ্গ জানিয়েছিল যে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলে কৃষিক্ষেত্র, বিদ্যুৎ ও টেলিযোগাযোগ সুবিধার বড় ধরনের ক্ষতি হয়েছে। ওড়িশা জানায় যে ক্ষয়ক্ষতি মূলত কৃষিতে সীমাবদ্ধ রয়েছে।

উদ্ধার ও পুনরুদ্ধারের প্রচেষ্টা পর্যালোচনা করে মন্ত্রিসভার সচিব নির্দেশ দিলেন যে কেন্দ্রীয় মন্ত্রনালয়। এজেন্সিগুলির আধিকারিকদের ওড়িশা এবং পশ্চিমবঙ্গ রাজ্য সরকারগুলির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ থাকতে হবে এবং তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় সমস্ত সহায়তা সরবরাহ করা উচিত। ক্ষয়ক্ষতির প্রাথমিক মূল্যায়ন করতে এবং প্রতিবেদন জমা দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক দল পাঠাবে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনসিএমসি সভায় পশ্চিমবঙ্গ ও ওড়িশার মুখ্য সচিবরা অংশ নিয়েছিলেন। স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, নৌ-পরিবহন, বেসামরিক বিমান চলাচল, রেলপথ, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস, বিদ্যুৎ, টেলিযোগাযোগ, ইস্পাত, পানীয় জল এবং স্যানিটেশন, স্বাস্থ্য, আইএমডি, এনডিএমএ এবং এনডিআরএফ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে অংশ নিয়েছিলেন।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.