Facebook Google Plus Twiter YouTube
   
এখন থেকে কিনতে হবে চেকবই, ডেবিট কার্ড নিলে লাগবে চার্জ, সিদ্ধান্ত এসবিআই-এর
Burue Report, 05/06/2017, Mumbai

 ব্যাঙ্কিং পরিষেবায় গ্রাহকদের কাঁধে আরও বাড়তি বোঝা চাপাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। এখন থেকে ব্যাঙ্ক থেকে কিনতে হবে চেক বইও। প্রত্যেকটি চেকের জন্য গ্রাহকদের দিতে হবে ৩ টাকা করে। অ্যাকাউন্টে নির্দিষ্ট ন্যূনতম টাকা জমা না রাখলে, বেসরকারি ব্যাঙ্কগুলির মতো জরিমানা চালু করেছে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত এই ব্যাঙ্ক। এবার আরও কয়েকটি নয়া নিয়ম চালু করল এসবিআই।

এতদিন পর্যন্ত গ্রাহকদের বছরে বিনামূল্যে ৫০ পাতার চেক বই দিত স্টেট ব্যাঙ্ক। বাড়তি চেক বই লাগলে, তা কিনতে হত ব্যাঙ্ক থেকে। এবার বিনামূল্যে চেক বই দেওয়া বন্ধ করে দিল স্টেট ব্যাঙ্ক। ১ জুন থেকে স্টেট ব্যাঙ্কের গ্রাহক দিতে হচ্ছে প্রতিটি চেকের জন্য ৩ টাকা করে। তার সঙ্গে যুক্ত হচ্ছে সার্ভিস ট্যাক্স। মিলবে ১০, ২৫ ও ৫০ পাতার চেক বই। ১০ পাতার চেক বইয়ের দাম ৩০ টাকা, ২৫ পাতার চেক বইয়ের দাম ৭৫ টাকা  আর ৫০ পাতার চেক বইয়ের দাম ১৫০ টাকা। তার ওপর দিতে হবে সার্ভিস ট্যাক্স।
এমনকী এটিএম এবং ব্যাঙ্কে গিয়ে টাকা তোলার ক্ষেত্রেও বাড়তি বোঝা চেপেছে গ্রাহকদের ওপর। ব্যাঙ্ক হোক বা এটিএম, এখন থেকে প্রতিমাসে বিনামূল্যে টাকা তোলা যাবে শুধুমাত্র ৪ বার। ৪ বারের পর ব্যাঙ্কে গিয়ে টাকা তুললে প্রতিবার দিতে হবে ৫০ টাকা। এর সঙ্গে দিতে হবে সার্ভিস ট্যাক্সও। ৪ বারের পর এসবিআই এটিএমে টাকা তুললে প্রতিবার কাটা হবে ১০টাকা করে। সঙ্গে সার্ভিস ট্যাক্স। অন্য এটিএমের ক্ষেত্রে তা বেড়ে হয়েছে ২০ টাকা এবং অবশ্যই দিতে হবে সার্ভিস ট্যাক্স। তবে এই নিয়ম বেসিক সেভিংস অ্যাকাউন্ট (গরিব মানুষদের জন্য বা গ্রামাঞ্চলে) ক্ষেত্রে প্রযোজ্য।

মেট্রো শহরগুলির  সেভিংস অ্যাকাউন্টধারীদের  ক্ষেত্রে ৮টি এটিএম লেনদেন বিনামূল্যে দেওয়া হবে। এর মধ্যে পাঁচটি এসবিআই এটিএম ও ৩টি অন্যান্য ব্যাঙ্কের এটিএম। নন-মেট্রো শহরের জন্য এই ঊর্ধ্বসীমা ১০টি। শুধু তাই নয়, ব্যাঙ্কের তরফে জানানা হয়েছে, এবার থেকে কেবলমাত্র রুপে ক্লাসিক ডেবিট কার্ড বিনামূল্যে দেওয়া হবে। নতুন ধরনের ডেবিট কার্ডের (যেমন চিপ-সহ) জন্য চার্জ ধার্য করা হবে।

এসবিআইয়ের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলছেন অর্থনীতিবিদদের অনেকে। তাদের মতে, নোংরা টাকা পরিবর্তন করতেও চার্জ বসাচ্ছে এসবিআই। ব্যাঙ্ক জানিয়েছে, মূল্যে ৫ হাজার টাকা পর্যন্ত বা ২০ পিস পর্যন্ত নোংরা নোট পরিবর্তন করতে কোনও চার্জ লাগবে না। কিন্তু এর বেশি হলে– সেক্ষত্রে প্রতি পিসে ২ টাকা, বা প্রতি এক হাজার (মূল্যে) ৫ টাকা চার্জ বসানো হবে। সেক্ষেত্রে, দুয়ের মধ্যে সর্বাধিক মূল্যই নেওয়া হবে। তার সঙ্গে যুক্ত হবে সার্ভিস ট্যাক্স বা পরিষেবা কর। দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের এহেন সিদ্ধান্তে বিভিন্ন মহলে এখন ক্ষোভ দেখা দিচ্ছে।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.