Facebook Google Plus Twiter YouTube
   
GST : ১ জুলাই থেকে আপনার জীবনে কী কী পরিবর্তন এনেছে জেনে নিন
By Our Correspondent, 01/07/2017, Agartala

১ জুলাই শনিবার ২০১৭ ইং  রাত ১২টা থেকে বদলে গেল দেশের পরোক্ষ কর ব্যবস্থা। স্বাধীনতার পর এটাই দেশের সবচেয়ে বড় কর সংস্কারের সিদ্ধান্ত। এদিন মধ্যরাতে সংসদের সেন্ট্রাল হলে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রাক্তন প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দেশের শীর্ষ রাজনীতিক ও আমলাদের সাক্ষী রেখে চালু হল পণ্য ও পরিষেবা কর বা GST।

বলার অপেক্ষা রাখে না যে GST চালুর সঙ্গে সঙ্গে গোটা দেশই একটি বাজারে পরিণত হবে। VAT, বিক্রয় কর সহ মোট ১৫টি পরোক্ষ কর আসছে GST-র অধীনে। আন্তঃরাজ্য পণ্য বিক্রির ক্ষেত্রেও কর ব্যবস্থার সরলীকরণ সম্ভব হবে তা চালু হলে।

কিন্তু, GSTর ফলে আমজনতার জীবনে কী প্রভাব পড়বে সেটাই বড় হয়ে দেখা দিয়েছে।  কোন কোন ক্ষেত্রে খরচা কমবে এবং কোথায় বাড়বে তা ইতোমধ্যে ঘোষণা করে দেয়া হয়েছে। এক ঝলকে দেখে নেয়া যাক –

টেলিফোন বিল বাড়বে
বর্তমানে টেলিফোন বিলে ১৫% কর নেওয়া হয়। যা GST চালুর পর ১৮% করে নেওয়া হবে। এর ফলে টেলিফোন বিল বাড়ার আশঙ্কা রয়েছে।
বিউটি পার্লারের সামগ্রীর উপর বাড়ছে কর, ফলে মহিলাদের সাজের খরচাও বৃদ্ধি পাবে।

রেস্তোরাঁয় খাওয়ায় বাড়তে এবং কমতেও পারে
বার্ষিক ৭৫ লাখ টাকার থেকে কম আয় এমন রেস্তোরাঁয় ৫% GST ধার্য করা হয়েছে। অর্থাৎ, এই ধরনের রেস্তোরাঁগুলিতে খাবারের দাম আগের থেকে কম হবে। তবে নন-এসি রেস্তোরাঁয় খাওয়া দামি হতে চলেছে। কারণ, আগে যেখানে ৬% VAT ও অন্যান্য ট্যাক্স ধরা হতো। সেখানে এবার সরাসরি ১২% GST নেওয়া হবে।

ছোট/লাক্সারি গাড়ির দাম কমবে
ছোট গাড়ির দাম অনেকটাই কমার সম্ভাবনা রয়েছে। ছোট গাড়ির উপর ২৯% GST ধার্য করা হয়েছে। যেখানে বর্তমানে এই গাড়িগুলির উপর ৪০% কর দিতে হয়। লাক্সারি গাড়ির উপর বর্তমানে ৪৬% মোট কর (সারচার্জ ধরে) দিতে হয়। তবে GST চালু হলে, তা ৪৩% হয়ে যাবে।

স্কুটার, বাইক সহ-টু উইলার্স'র দাম সামান্য কমছে
স্কুটি বা বাইকের দাম কমবে, তবে অত্যন্ত নগন্য পরিমানে। কারণ, এর আগে বাইক বা স্কুটার কেনার ক্ষেত্রে আবগারি শুল্ক সহ ৩০% কর দিতে হতো। GST চালুর পর থেকে তা ২৮% হবে।

বিমান ভাড়া কমছে আবার বাড়ছেও  
ইকনমি ক্লাসে ৫.৬০% কর দিতে হত। GST চালুর পর তা ৫% হয়ে যাবে। অর্থাৎ ইকনমি ক্লাসে টিকিটের ভাড়া কমবে। তবে বিজনেস ক্লাসে টিকিটের ভাড়া বেশ বাড়বে। কারণ, বর্তমানে যেখানে ৮.৪০% কর দিতে হয়, GST-র পর সেখানে ১২% দিতে হবে।

স্মার্টফোনের দাম কমছে
দাম কমছে স্মার্টফোনের। স্মার্টফোন কিনলে আগের তুলনায় ১.৫ শতাংশ কম ট্যাক্স দিতে হবে।

পোশাক
₹১০০০-এর দামের কাপড়ের দামে কোনও পরিবর্তন হবে না। আগের মতোই ৫% GST লাগু হবে। তবে দামি জামা কাপড়ের ক্ষেত্রে খরচা বাড়বে। কারণ, বর্তমানে যেখানে ৮% কর দিতে হয়, সেখানে ১২% GST দিতে হবে।

সম্পত্তির ক্ষেত্রে বাড়ছে
 তৈরি সম্পত্তির ক্ষেত্রে কোনও পরিবর্তন আসছে না। তবে নির্মীয়মাণ কোনও সম্পত্তি কিনতে গেলে ১২% GST দিতে হবে। বর্তমানে নির্মীয়মাণ সম্পত্তির ক্ষেত্রে ৬% সার্ভিস ট্যাক্স ও VAT দিতে হয়।

সিনেমা, থিয়েটার, কেবল এবং DTH সস্তা হচ্ছে
১ জুলাই থেকে মনোরঞ্জনের এই উপকরণগুলি সস্তা হচ্ছে। কারণ, বর্তমানে রাজ্য সরকারের তরফে এক্ষেত্রে মনোরঞ্জন বা এন্টারটেইনমেন্ট ট্যাক্স নেওয়া হয়ে থাকে।

ওষুধ সস্তা হচ্ছে
GST-র ফলে ওষুধের দাম কমবে। কারণ বর্তমানে ১৪% কর দিতে হয় ওষুধের উপর। GST-র পর তা কমে ১২ হয়ে যাবে।

রেল টিকিট বাড়ছে
১ জুলাই থেকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির রেলের টিকিটের দাম বাড়বে।

ব্যাঙ্কিং খরচ বাড়বে
ব্যাঙ্কিং পরিষেবায় খরচা বাড়তে চলেছে। এখন যেখানে ১৫% কর দিতে হয়, সেখানে GST-র পর ১৮% দিতে হবে। ১ জুলাই থেকে ডিমান্ড ড্রাফ্ট, ফান্ড ট্রান্সফারে খরচা বাড়বে। পাশাপাশি বিমার ক্ষেত্রেও খরচা বাড়বে।


 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.