Facebook Google Plus Twiter YouTube
   
বিশ্বের বৃহত্তম বোমায় আফগানিস্তানে নিকেষ আই এস জঙ্গি ঘাঁটি
By Our Correspondent, 14/04/2017, Washington

বিশ্বের বৃহত্তম অপারমানবিক বোমায় ধ্বংস হয়ে গেল আফগানিস্তানের আই এস জঙ্গি ঘাঁটি। নানগড়হর প্রদেশে পাকিস্তান সীমান্ত লাগোয়া জেলা আচিনে বোমার প্রবল বিস্ফোরণে গুহায় তৈরি বাঙ্কার সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। বোমার আঘাতে অন্ততঃ ৩৬ জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। শুধু মার্কিন নয়, আফগান কর্তৃপক্ষও একই দাবি করেছেন। তবে এই বিস্ফোরণে কোনও সাধারণ নাগরিকের ক্ষতি হয়নি।

 

পাকিস্তান এবং আফগানিস্তানের সীমান্ত লাগোয়া নানগড়হর প্রদেশের প্রায় গোটাটাই পর্বত-সঙ্কুল। উত্তর দিকে রয়েছে হিন্দুকুশ পর্বতমালা। দক্ষিণাংশে রয়েছে সফেদ কুহ বা স্পিন ঘর পর্বতমালা। ফলে আফগানিস্তানের ওই প্রদেশের অনেকটা এলাকাই বেশ দুর্গম এবং গুহা ও সুড়ঙ্গ পথ বিছিয়ে রয়েছে বিস্তীর্ণ অঞ্চল জুড়ে। অজস্র গুহা এবং সুড়ঙ্গকে হাতিয়ার করেই পাক-আফগান সীমান্তবর্তী অচিন জেলাকে নিজেদের স্বর্গরাজ্য বানিয়ে তুলেছিল আইএস। দীর্ঘ দিন ধরেই মার্কিন ও আফগান বাহিনী ওই অঞ্চলে আইএস-এর বিরুদ্ধে যৌথ অভিযান চালাচ্ছিল। কিন্তু অজস্র গুহা এবং সুড়ঙ্গকে কাজে লাগিয়ে আইএস বিস্তীর্ণ অঞ্চল জুড়ে যে টানেল কমপ্লেক্স তৈরি করে ফেলেছিল, সেখানে লুকিয়ে থাকা জঙ্গিদের খুঁজে বার করা সহজ কাজ ছিল না। আকাশপথে বার বার অভিযান চালিয়েও অচিন জেলার আইএস ঘাঁটি ভাঙতে পারছিল না। সুড়ঙ্গের আড়ালে ক্রমশ বাড়ছিল জঙ্গি তৎপরতা। একটি মাত্র দানব-বোমায় বিস্তীর্ণ এলাকা জুড়ে ছড়িয়ে থাকা সেই টানেল কমপ্লেক্স এখন শ্মশান।

 

উল্লেখ্য ,বৃহস্পতিবার নানগড়হরের অচিন জেলায় ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বা মাদার অব অল বম্বস (মোআব) ফেলেছে আমেরিকা। আফগানিস্তানে মার্কিন কম্যান্ডার জন ডব্লিউ নিকলসন বলেছেন, ‘‘সুড়ঙ্গ আর বাঙ্কারগুলো জঙ্গিদের সুবিধে করে দিচ্ছিল।’’ আর হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পাইসারের মন্তব্য, ‘‘জঙ্গিদের অপারেশনের জায়গাটা গুঁড়িয়ে দেওয়া দরকার। তাই দিয়েছি।’’ বৃহস্পতিবার রাত পর্যন্ত অবশ্য স্পষ্ট ছিল না, জঙ্গিদের ঠিক কতটা ক্ষয়ক্ষতি হল। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ‘‘বোমা হামলার ফলে দয়েশ (আইএস) ঘাঁটি এবং টানেল কমপ্লেক্স ধ্বংস হয়ে গিয়েছে এবং ৩৬ জন জঙ্গির মৃত্যু হয়েছে।’’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বলেছেন, ‘‘অভিযান ভীষণ ভাবে সফল।’’এর আগে কোনও যুদ্ধক্ষেত্রে এত বড় অপারমাণবিক হামলা চালায়নি আমেরিকা । এই হামলার বিষয়ে আগে থেকে আফগান প্রশাসনকে জানিয়ে রাখা হয়েছিল।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.