Facebook Google Plus Twiter YouTube
   
অরুণাচলে এলএসি লঙ্ঘন না করার প্রতিশ্রুতি দিল চিন, সরঞ্জাম ফিরিয়ে দিল ভারত
Burue Report, 08/01/2018, New Delhi

অরুণাচল প্রদেশে এলএসি লঙ্ঘন করে রাস্তা তৈরি করছিল চিন। ভারতের বাধায় সীমান্ত বৈঠকে শেষ পর্যন্ত চিনের প্রতিনিধিরা প্রতিশ্রুতি দিয়েছেন আর এমন হবে না। সেই মত বাজেয়াপ্ত করা নির্মাণ সামগ্রী ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত হলো।
অরুণাচল প্রদেশের টুটিং-এ এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে চিন রাস্তা তৈরি শুরু করেছিল। ভারতীয় বাহিনী চিনা কনস্ট্রাকশন পার্টিকে বাধা দেয়। বাজেয়াপ্ত করা হয় রাস্তা নির্মাণের সরঞ্জামও। সেনা সূত্রের খবর, সীমান্ত বৈঠকের পর সে সব সরঞ্জাম ফিরিয়ে দিচ্ছে ভারত। চিনও কথা দিয়েছে, এলএসি যাতে আবার লঙ্ঘিত না হয়, সে বিষয়ে তারা সতর্ক থাকবে। ‘‘টুটিং-এর সমস্যার সমাধান হয়ে গিয়েছে। দু’দিন আগে একটা বর্ডার পার্সোনেল মিটিং (সীমান্ত বৈঠক) হয়েছে।’’ সোমবার এ কথা বলেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।
২০১৭-র ডিসেম্বরে অরুণাচল প্রদেশে সীমান্ত লঙ্ঘনের ঘটনা ঘটে। গত ২৬ ডিসেম্বর চিনা রোড কনস্ট্রাকশন পার্টি এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে পড়ে বলে জানা গিয়েছিল। টুটিং এলাকার বিশিং-এর কাছে তারা সীমান্ত লঙ্ঘন করেছিল বলে খবর। বিশিং-এর কাছেই ব্রহ্মপুত্র নদ (স্থানীয় নাম সিয়াং) তিব্বত থেকে অরুণাচল প্রদেশে ঢুকেছে। এলএসি পেরিয়ে চিনারা ভারতীয় এলাকায় ঢুকেছিল ঠিকই, তবে ব্রহ্মপুত্র পেরনোর চেষ্টা তারা করেনি। যে এলাকা দিয়ে ভারতে ঢুকেছিল চিনা রোড কনস্ট্রাকশন পার্টি, সেখান থেকে নিকটবর্তী আইটিবিপি পোস্টের দূরত্ব ২ কিলোমিটার। স্থানীয় বাসিন্দারাই আইটিবিপি-র কাছে খবর পৌঁছে দেন। গত ২৮ ডিসেম্বর ভারতীয় সেনা এবং আইটিবিপি-র যৌথ দল ঘটনাস্থলে পৌঁছয় বলে খবর। চিনা রোড কনস্ট্রাকশন পার্টিকে কাজ বন্ধ করে নিজেদের এলাকায় ফিরে যেতে বলে ভারতীয় বাহিনী। দু’টি জেসিবি এবং অন্যান্য নির্মাণ সামগ্রী নিয়ে ভারতে ঢুকেছিল চিনারা। সে সব বাজেয়াপ্ত করে ভারতীয় বাহিনী। টিউব থেকে হাওয়া বার করে দেওয়া হয়, জেসিবি-র চেন খুলে নেওয়া হয়।
অরুণাচল প্রদেশের টুটিং-এ এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে চিন রাস্তা তৈরি শুরু করেছিল। ভারতীয় বাহিনী চিনা কনস্ট্রাকশন পার্টিকে বাধা দেয়। ছবি: রাজীবাক্ষ রক্ষিত। কনস্ট্রাকশন পার্টি ফিরে গেলেও সীমান্তের পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক ছিল না। সেই কারণেই ভারতীয় ও চিনা বাহিনীর আধিকারিকরা সীমান্ত বৈঠকে বসেন বলে স্থানীয় সূত্রের খবর। গত ৬ জানুয়ারি ওই বৈঠক হয়েছে। ব্রিগেড কম্যান্ডার স্তরের আধিকারিকরা ওই বৈঠকে অংশ নিয়েছিলেন বলে জানা গিয়েছে। অরুণাচল সীমান্তে আর যাতে এলএসি লঙ্ঘিত না হয়, সে বিষয়ে তাঁরা সতর্ক থাকবেন বলে চিনা আধিকারিকরা জানান।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.