Facebook Google Plus Twiter YouTube
   
বাংলাদেশজুড়ে পালিত জাতীয় শোকদিবস, টানা ১৩ দিনের ছুটি ঘোষনা
Burue Report, 15/08/2018, Dhaka

বাংলাদেশজুড়ে মঙ্গলবার বাংলাদেশে জাতীয় শোকদিবস পালন করা হল। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বিদ্রোহী সৈনিকদের গুলিতে সপরিবারে নিহত হন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা তথা তৎকালীন রাষ্ট্রপতি মুজিবর রহমান। এই দিনটি জাতীয় শোক দিবস হিসাবে পালন করছে বাংলাদেশ। দেশের সর্বত্র জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এদিন সকালে রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ ও সরকারের প্রধান শেখ হাসিনা ধানমন্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গনে মুজিবর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন।
৪৩ বছর আগে ১৫ অগাস্ট রাতে ঘাতকরা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, তাঁর স্ত্রী বেগম ফজিলাতুন নেছা মুজিব, তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল, শেখ জামালের স্ত্রী রোজি জামাল, বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ নাসেরকে হত্যা করে। সেই রাতে মুজিবের বোনের স্বামী আবদুর রব সেরনিয়াবাত, তাঁর ছেলে আরিফ, মেয়ে বেবি, মুজিবের ভাগ্নে শেখ ফজলুল হক মণি, তাঁর স্ত্রী আরজু মণি নিহত হন।
মুজিবের ধানমন্ডির বাড়িতে নিরাপত্তার দায়িত্বে ছিলেন পুলিশের বিশেষ শাখার সাব ইন্সপেক্টর সিদ্দিকুর রহমান ও কর্নেল জানিল। তাঁরাও রেহাই পাননি। বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান। বঙ্গবন্ধুর মৃত্যুদিনে জাতীয় শোক দিবস পালন করা নিয়েও বাংলাদেশে বিতর্ক হয়েছে। তাঁর মৃত্যুর পরে ২০ বছর দিনটিকে জাতীয় শোক দিবস হিসাবে পালন করা হয়নি। আওয়ামি লিগ ক্ষমতায় এসে প্রথমবার ১৯৯৬ সালে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন করে। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় এসে শোক দিবস বাতিল করে দেয়। হাইকোর্টের রায়ে ২০০৮ সাল থেকে দিনটিকে জাতীয় শোক দিবস হিসাবে পালন করা হচ্ছে।
মুজিব হত্যায় জড়িত পাঁচজনের মৃত্যুদণ্ড এখনও পর্যন্ত কার্যকর হয়েছে। দণ্ডিত ছজন এখনও বিদেশে পালিয়ে আছেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জাতীয় শোকদিবস ও পবিত্র ইদ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মোট ১৩ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে প্রশাসনিক কার্যক্রম ১১ দিন এবং অ্যাকাডেমিক কার্যক্রম ১৩ দিন বন্ধ থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারের ছুটির তালিকা অনুযায়ী, আগামী ১৪ আগস্ট হতে ২৭ আগস্ট পর্যন্ত ক্লাসসমূহ এবং ১৫ আগস্ট হতে ২৬ আগস্ট পর্যন্ত অফিসসমূহ ছুটি থাকবে। ছুটি শেষে ২৭ আগস্ট হতে অফিসসমূহ এবং ২৮ আগস্ট থেকে ক্লাস ও পরীক্ষাসমূহ যথারীতি চলবে।
 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.