Facebook Google Plus Twiter YouTube
   
ভূকম্পনের মৃদু অনুভূতি ত্রিপুরায়, উৎসস্থল ছিল অসমের কোকরাঝাড়ে
Burue Report, 12/09/2018, Guwahati
 

বুধবার রাজ্যে মৃদু ভূকম্পন হয়েছে। যদিও সাধারণ মানুষের অনুভূতিতে বিশেষ আসেনি বললেও চলে। শিলঙে অবস্থিত ভূকম্পনের তীব্রতা বিশ্লেষণ কেন্দ্র থেকে রাজ্য সচিবালয়ে পাঠানো রিপোর্ট অনুযায়ী, রিখটার স্কেলে ত্রিপুরায় এই ভূকম্পনের তীব্রতা ধরা পড়েছে ৫.৫। যদিও ত্রিপুরায় এর বিশেষ কোনও প্রভাব পড়েনি।

সারকারি রিপোর্ট অনুযায়ী সকাল ১০.২১ মিনিটে ভূকম্পন অনুভূত হয়। যার উৎসস্থল ছিল অসমের কোকরাঝাড়ে। পার্শ্ববর্তী বেশ কিছু রাজ্যে এর প্রভাব পড়লেও ত্রিপুরায় তা বিশেষ অনুভূত হয়নি। ভূকম্পনে কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কোকরাঝাড়, বিশ্ববিদ্যালয়, মন্দিরের গম্বুজে ধস, স্কুল-বসতবাড়িতে ফাটল
 বুধবার সকালে ভূকম্পের অসমের কয়েকটি জায়গা থেকে ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ভূমিকম্পে কোকরাঝাড়ে বড়োল্যান্ড বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দেওয়ালে ফাটল দেখা ধরার পাশাপাশি কামরূপ মহানগর জেলা (গুয়াহাটির পার্শ্ববর্তী)-র অন্তর্গত ডিগারু নদীতে তলিয়ে গেছে তীরবর্তী বহু জমি। তাছাড়া কোকরাঝাড়ের রাধাগোবিন্দ মন্দিরের একটি বড় অংশ ধসে পড়ছে। মন্দিরের গম্বুজের বিস্তর ক্ষতি হয়েছে বলে খবর পাওয়া গেছে।
আজ বুধবার সকাল ১০টা ২১ মিনিট ৪৯ সেকেন্ডে সংঘটিত হয়েছিল এই ভূমিকম্প। এর তীব্রতা রিখটার স্ক্যালে ছিল ৫.৬। স্থায়ী ছিল প্রায় ৩২ সেকেন্ড। ভূমিকম্পের উৎসস্থল ছিল অসমের কোকরাঝাড় জেলার সাপটগ্ৰাম থেকে প্রায় সাত (৭) কিলোমিটার উত্তরে ভারত-ভুটান সীমান্তবর্তী সিথিলাগ্ৰামের ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে এপিএফ ২৬.০৪° উত্তর অক্ষাংশ এবং ৯১.০১° পূর্বে।

প্রাপ্ত খবরে প্রকাশ, আজ বুধবার সকালে সংঘটিত ভূমিকম্পের ফলে কামরূপ মহানগর জেলা (গুয়াহাটির পার্শ্ববর্তী)-র অন্তর্গত ডিগারু নদীতে তলিয়ে গেছে তীরবর্তী বহু জমি। এর জন্য এবিসিআই নামের রেল সড়ক নির্মাণ সংস্থার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন স্থানীয় মানুষ। তাঁরা বলছেন, রেল সড়ক নির্মাণকারী সংস্থা অবৈধভাবে প্ৰশাসনের অনুমতি ছাড়া ডিগারু নদীর পারে মজুত করে রেখেছিল বহু পরিমাণের পাথর। পাথরের ভার সহ্য করতে না পেরে ভূকম্পে ধসে পড়ে নদীতে তলিয়ে গেছে পাড়ের জমি।
এদিকে নিম্ন অসমের কোকরাঝাড়ের রাধাগোবিন্দ মন্দিরের গম্বুজ খসে পড়েছে ভূমিকম্পের ফলে। বিলাসীপাড়া এবং কোকরাঝাড়ের সীমান্তবৰ্তী তথা বিটিএডি এলাকাষ় শক্তি আশ্ৰমের মুখিগাঁওয়ে আজ সকালের ভূমিকম্পে বিস্তর ক্ষতি হয়েছে। ভূমিকম্পের তীব্ৰ ঝাকুনিতে গ্রামের রাধাগোবিন্দ মন্দিরের মূল গম্বুজ খসে পড়া ছাড়াও তার দেওয়ালে বড় বড় ফাটল ধরেছে। ভূমিকম্পের প্ৰাবল্য এত তীব্ৰ ছিল যে গ্রামের দুৰ্গাচরণ অধিকারীর বাড়ি সংলগ্ন এই মন্দির ছাড়াও কয়েকটি বিদ্যালয়, বসতবাড়ির দেওয়ালেও ফাটল ধরেছে।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.