Facebook Google Plus Twiter YouTube
   
অঙ্গনওয়ারি কর্মী, অঙ্গনওয়ারি হেল্পার ও আশাকর্মীদের সান্মানিক বৃদ্ধিকরায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন রাজ্য সরকারের
By Our Correspondent, 13/09/2018, Agartala

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীবুধবার অঙ্গনওয়ারি কর্মী, অঙ্গনওয়ারি হেল্পার ও আশাকর্মীদেরসান্মানিকবৃদ্ধির কথা ঘোষনা করেছেন। চলতি বছরের অক্টোবর মাসথেকে এটা কার্যকর হবে। মহাকরণে রাজ্য সরকারের পক্ষ থেকে এখবর জানিয়ে শিক্ষামন্ত্রীরতন লাল নাথ এই সিদ্ধান্তের জন্য দেশেরপ্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। শিক্ষামন্ত্রী বলেন,সমাজে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন অঙ্গনওয়ারি কর্মী, হেল্পারআশাকর্মীরা। শিশু ও মায়েদের কল্যাণে এই সকল কর্মীদেরভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

শিক্ষামন্ত্রী জানান, রাজ্যে ৯৯১টিঅঙ্গনওয়ারি কেন্দ্রে ১৯,৮২২ জন অঙ্গনওয়ারি কর্মী ও হেল্পার রয়েছেন।বর্তমানে অঙ্গনওয়ারি কর্মীরা পারিশ্রমিক পাচ্ছেন ৭,৫৯০ টাকা।যার কেন্দ্রীয় শেয়ার ৩০০০ টাকা। বর্তমানে কর্মীদের ক্ষেত্রে কেন্দ্রীয়শেয়ার ১,৫০০ টাকা বৃদ্ধি কড়া হয়েছে। তিনি বলেন, আগামী অক্টোবর মাস থেকেঅঙ্গনওয়ারি কর্মীরা পাবেন ৯,০৯০ টাকা। অঙ্গনওয়ারিহেল্পার যারা বর্তমানে ৪,৫৩০ টাকা পান তাদের ক্ষেত্রে কেন্দ্রীয় শেয়ারছিলো ১,৫০০টাকা। যা বর্তমানে ৭৫০ টাকা বৃদ্ধি কড়া হয়েছে।

আগামী অক্টোবরমাস থেকে হেল্পাররা পাবেন ৫,২৮০ টাকা। শিক্ষামন্ত্রীজানান, রাজ্যে বর্তমানে ৭,৩৬৭ জন আশাকর্মী রয়েছেন। তারা রাজ্যেরস্বাস্থ্য দপ্তর থেকে ৩৫টি বিষয়ে কাজের জন্য ইনসেন্টিভ পেয়ে থাকেন। একজনআশাকর্মী ন্যুনতম ১,১৫০ টাকা ইনসেন্টিভ পান।ভারত সরকার আশাকর্মীদের ইনসেন্টিভ দ্বিগুণ করার ঘোষণা দেওয়ার ফলেবর্তমানে আশাকর্মীরা মাসে ন্যুনতম ২,৩০০ টাকা এবং সর্বোচ্চ ১২,০০০ টাকাপর্যন্ত পাবেন। শিক্ষামন্ত্রী ভুয়ো রেশন কার্ড বিষয়ক তথ্য তুলে ধরেবলেন, নবগঠিত সরকার দায়িত্ব নেওয়ার সময় রাজ্যে ৯,৬২,০৪৬টি রেশন কার্ডহোল্ডার ছিলেন। কিন্তু প্রশাসনিক স্বচ্ছতা আনারলক্ষ্যে রাজ্যে ই-পিডিএস সিস্টেম চালু হওয়ার পর পাওয়া তথ্য অনুযায়ীলোকসংখ্যা ৩৬,৫৯,৫০১ জন। তিনি বলেন, রাজ্যে এতদিন ভুয়ো রেশন কার্ড ছিলো৬২,৩৪০টি। সামাজিক ভাতার প্রসঙ্গেশিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেন, রাজ্যে বর্তমানে ৩৩টি সামাজিক ভাতাপ্রকল্প চালু রয়েছে। তিনি বলেন, এ পর্যন্ত ২,৪৩,০০০টি সামাজিক ভাতাপ্রাপকের নাম সার্ভে করে দেখা গেছে ১৪৮৬ শতাংশ ভুয়োভাতা প্রাপক রয়েছেন।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.