Facebook Google Plus Twiter YouTube
   
রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সম্মেলনে পাকিস্তানের নিন্দায় মুখর সুষমা স্বরাজ
Burue Report, 29/09/2018, New york
 

সন্ত্রাসবাদের প্রসঙ্গ তুলে পাকিস্তানের বিরুদ্ধে সরব হলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, আমাদের প্রতিবেশী রাষ্ট্র সন্ত্রাসবাদ মদত দেওয়ার বিষয়ে বিশেষ দক্ষতা অর্জন করেছে। এর পাশাপাশি তা অস্বীকার করার ক্ষেত্রে তারা দক্ষ। পাকিস্তানের মাটিতে ওসামা বিন লাদেনকে পাওয়া যাওয়াটা এর সব থেকে বড় উদাহরণ।

২৬/১১ মুম্বই হামলার প্রসঙ্গ তুলে ধরে বিদেশমন্ত্রী নিজের ভাষণে বলেন, ৯/১১ মূলচক্রী (ওসামা বিন লাদেন) তো মারা গিয়েছেন। কিন্তু ২৬/১১-র মূলচক্রী হাফিজ সইদ আজও প্রকাশ্য দিবালোকে ঘুড়ে বেড়াচ্ছে। র‍্যালি করছে, নির্বাচনে দাঁড়াচ্ছে আর জনসমক্ষে ভারতকে হুমকি দিয়ে যাচ্ছে। ৯/১১ নিউ ইয়র্ক ও ২৬/১১ মুম্বই হামলা শান্তির প্রত্যাশাকে ধ্বংস করে দিয়েছে। ভারত জঙ্গি হামলায় আক্রান্ত হয়েছে। সন্ত্রাসবাদ নিয়ে যে চ্যালেঞ্জের মুখোমুখি ভারত, তা আদতে আসছে প্রতিবেশী রাষ্ট্রের কাছ থেকে আসছে।
কেন্দ্রীয় সরকারের জনমুখী প্রকল্পগুলির কথা সম্মেলনে তুলে ধরে তিনি বলেন, বিশ্বের বৃহত্তম আর্থিক একীভূত প্রকল্প জন ধন যোজনা ভারত গ্রহণ করেছে। এই প্রকল্পের মাধ্যমে ৩২,৬১,০০,০০০ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়েছে। এইসব মানুষেরা এর আগে ব্যাঙ্কের দরজা পর্যন্ত কোনও দিন দেখেনি। জলবায়ু পরিবর্তন নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, জলবায়ু পরিবর্তন ও সন্ত্রাসবাদ বিশ্বের সব থেকে বড় চ্যালেঞ্জ। জলবায়ু পরিবর্তনে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলি। নিজেদের রক্ষা করার কোনও উপায় এদের জানা নেই। উন্নয়নের নাম করে উন্নত দেশগুলি প্রকৃতিকে ধ্বংস করে চলেছে। এখন তারা নিজেদের দায় এড়িয়ে যেতে পারে না। ছোট দেশগুলির পাশে বড় দেশগুলির দাঁড়ানো উচিত।

কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্পের কথা উল্লেখ বিদেশমন্ত্রী বলেন, ২৩ সেপ্টেম্বর বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য প্রকল্প ‘আয়ুষ্মান ভারত’-এ উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করেছেন। ৫০ কোটি মানুষকে এই প্রকল্পের আওতায় আনা হয়েছে। প্রতি বছর স্বাস্থ্যবীমা খাতে এদেরকে ৫লক্ষ টাকা করে দেওয়া হয়।
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামি মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৮৪। এই প্রসঙ্গের উল্লেখ করে তিনি বলেন, ভূমিকম্প ও সুনামির জেরে বিধ্বস্ত ইন্দোনেশিয়া। এমন পরিস্থিতিতে ইন্দোনেশিয়ার প্রতি আমার সমবেদনা রইল। ভারতের তরফ থেকে সমস্ত রকমের সাহায্য ইন্দোনেশিয়াকে করা হবে।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.