Facebook Google Plus Twiter YouTube
   
লন্ডনে গ্রেপ্তার মালিয়া, জামিনে মুক্তি
By Our special Correspondent, 19/04/2017, Londan

 গ্রেফতার হলেন বিজয় মাল্য। লন্ডনে। তবে কয়েক ঘণ্টার মধ্যেই আদালতে জামিনও  পেয়ে যান তিনি ।বিজয় মাল্যর বিরুদ্ধে একযোগে তদন্ত চালাচ্ছে সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ইউবি গোষ্ঠীর চেয়ারম্যান ৬১ বর্ষীয় মাল্যের বিরুদ্ধে এ দেশের আদালতে এক ডজনেরও বেশি মামলা ঝুলছে।এরমধ্যে উল্লেখযোগ্য মামলাটি হলো দেশের ১৯টি ব্যাংকে ন’হাজার কোটি টাকার ঋণখেলাপি ।

মঙ্গলবার লন্ডনের সময় সকাল সাড়ে ৯টায় তাঁকে গ্রেফতার করা হয়। মাল্যর গ্রেফতারির খবর সিবিআইকে জানিয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড।

স্কটল্যান্ড ইয়ার্ড আরো জানিয়েছে, মাল্যকে ওয়েস্টমিনিস্টারের মেট্রোপলিটন আদালতে পেশ করা হয়। জামিন অযোগ্য ধারায় ওই ধনকুবের ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে  বলে দাবি করা হয়। কিন্তু বিকেলেই মাল্য জামিনে মুক্ত পেয়ে যান।

জানা গেছে , আদালতেই নির্ধারিত হবে তাঁকে ভারতের হাতে প্রত্যর্পণের বিষয়টি নিয়ে ।
গত ৮ ফেব্রুয়ারিতে বিজয় মাল্যের প্রত্যর্পণের জন্য ব্রিটিশ সরকারের কাছে অনুরোধ করেছিল ভারত। দু’দেশের মধ্যে প্রত্যর্পণ সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী মৌখিক ভাবে সে অনুরোধ করেন কেন্দ্র। ওই চুক্তি অনুসারে ব্রিটিশ হাই কমিশনে মৌখিক ভাবে এক আর্জিতে ভারত জানিয়েছিল, ইউবি গোষ্ঠীর চেয়ারম্যান মাল্যর বিরুদ্ধে ঋণখেলাপি-সহ আর্থিক দুর্নীতির একাধিক মামলা ঝুলছে। গত মাসেই ব্রিটিশ সরকার প্রত্যর্পণের বিষয়টি আদালতের কাছে পাঠিয়ে দেন।

 ব্রিটিশ সরকারের পক্ষ থেকে ভারতকে আগেই প্রত্যর্পণ সংক্রান্ত বেশ কিছু শর্ত জানিয়ে রাখা হয়েছে। শর্তগুলি মূলত বন্দির মানবাধিকার রক্ষার বিষয়ের। এই বিষয়ে ভারতের অবস্থান খতিয়ে দেখবে ব্রিটিশ আদালত। তার পরেই প্রত্যর্পণের বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ব্রিটিশ আইন অনুসারে ধৃত ব্যক্তি প্রত্যর্পণের বিষয়ে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারেন।

উল্লেখ্য , গত বছরের মার্চে ভারত  ছেড়ে ব্রিটেনে চলে যান মাল্য। ব্রিটেনের সামনে এখন দু’টি পথ খোলা বলে মত বিশেষজ্ঞদের। একটি হলো - মাল্যকে ব্রিটেন থেকে বিতাড়িত করা, অন্যটি হলো তাঁকে ভারতের হাতে তুলে দেওয়া। যে  হেতু মাল্য বৈধ ভাবে সে দেশে গিয়েছিলেন সেহেতু ব্রিটিশ সরকারের পক্ষে তাঁকে ব্রিটেন থেকে বিতাড়নের সম্ভাবনা নেই। ফলে মাল্যকে প্রত্যর্পণ করার বিষয়টি আদালতের  হাতেই রয়েছে।

 এদিন ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটস কোর্টে তাঁকে হাজির করা হলে জামিনের আবেদন করেন মালিয়ার কৌঁসুলি। আদালত তা মঞ্জুর করেছে বলে জানা গেছে।
 

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.