Facebook Google Plus Twiter YouTube
   
ভারতের সবচেয়ে ভারী যোগাযোগ উপগ্রহ জিস্যাট – ১১ ফ্রেঞ্চ গুয়েনা থেকে সফলভাবে উৎক্ষেপণ, সাফল্যের জন্য ইসরো’কে প্রধানমন্ত্রীর অভিনন্দন
Burue Report, 05/12/2018, New Delhi

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো সবচেয়ে ভারী ও অত্যাধুনিক যোগাযোগ উপগ্রহ জিস্যাট – ১১ আজ ভোরে ফ্রেঞ্চ গুয়েনা থেকে সফলভাবে উৎক্ষেপণ করেছে। ভারতীয় সময় ২টো বেজে ৭ মিনিটে ফ্রেঞ্চ গুয়েনার কৌরৌ উৎক্ষেপণ কেন্দ্র থেকে অ্যারাইনে ৫ ভিএ – ২৪৬ – এর সাহায্যে ভারতের জিস্যাট ১১ এবং দক্ষিণ কোরিয়ার জিওকম্পস্যাট – ২এ উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়। জিস্যাট – ১১’র সফলভাবে উৎক্ষেপণ করার জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’কে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী অভিনন্দন জানিয়েছেন।


৩০ মিনিট পর জিস্যাট – ১১ নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যায়। ৫ হাজার ৮৫৪ কিলোগ্রাম ওজনের এই উপগ্রহটি ভারতের স্থলভাগ ও দ্বীপসমূহে যোগাযোগ সম্পর্কিত উচ্চ মানের তথ্য প্রদান করবে।
জিস্যাট – ১১ দেশের গ্রাম পঞ্চায়েত ও গ্রামীণ এলাকায় ব্রডব্যান্ড যোগাযোগ ব্যবস্থার সম্প্রসারণ ঘটাবে। ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির ভারত নেট প্রকল্পের আওতায় এটি সম্পন্ন হবে বলে ইসরোর চেয়ারম্যাণ ডঃ ডি কে শিভন জানিয়েছেন। এই ভারত নেট প্রকল্পটি ই-ব্যাঙ্কিং, ই-স্বাস্থ্য ও ই-গভর্ন্যান্সের মতো গণউন্নয়ন প্রকল্পগুলিকে উৎসাহিত করবে।
আজকের এই সফল উৎক্ষেপণ এর সঙ্গে জড়িত গোটা দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে বলেও ডঃ শিভন মন্তব্য করেন।


জিস্যাট – ১১’র সফলভাবে উৎক্ষেপণ করার জন্য ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো’কে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী অভিনন্দন জানিয়েছেন।
এক বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, “ভারতীয় মহাকাশ গবেষণা ক্ষেত্রে এ এক অন্যতম মাইল ফলক। দূরবর্তী এলাকাগুলির মধ্যে সংযোগ স্থাপন করে এটি কোটি কোটি ভারতবাসীর জীবনধারার পরিবর্তন এনে দেবে। সবচেয়ে ভারী, সবচেয়ে বড় ও উন্নত প্রযুক্তি যুক্ত ভারতের যোগাযোগ উপগ্রহ জিস্যাট – ১১’র সফল উৎক্ষেপণের জন্য ইসরো’কে অভিনন্দন। আপামর ভারতবাসী দেশের বিজ্ঞানীদের এই কৃতিত্বে গর্বিত। বিজ্ঞানীদের নতুন নতুন উদ্ভাবন সাফল্যের মানদন্ড বাড়িয়ে দিচ্ছে। তাঁদের উল্লেখযোগ্য উদ্যোগ প্রত্যেক ভারতবাসীকে উদ্বুদ্ধ করে”।

 
Accessibility | Copyright | Disclaimer | Hyperlinking | Privacy | Terms and Conditions | Feedback | E-paper | Citizen Service
 
© aajkeronlinekagaj, Agartala 799 001, Tripura, INDIA.